ফেইসবুক মার্কেটিং
ফেইসবুক মার্কেটিং হলো সুসাল মিডিয়া ব্যবহার করে যে আয় করা হয় তাই হলো
ফেইসবুক মার্কেটিং।বর্তমান বিশ্বে প্রত্যেক এর হাতে হাতে এখন একটি করে
ফেইসবুক আাইডি দেখতে পাওয়া যায়,মার্ক জাকারবার্গ এর কল্যাণে।এটি একটি বিশাল
নেটওয়ার্ক যেখানে যুক্ত আছে পুরো পৃথিবীর মানুষ।এই ফেইসবুক ব্যবহার করে
অনেক বড় বড় ব্যবসায় প্লাটফর্ম তৈরি করা যায় এবং করছে।এখন অনলাইনেই সবাই
কেনাকাটা করে থাকেন।
যে যে উপায়ে ফেইসবুকে মার্কেটিং করে আয় করা যায় তা নিছে দেওয়া হলো।
Way to earn money from Facebook
#ফেসবুক বিজ্ঞাপন।
#অর্থপ্রদান, বা "বুস্টেড", পাঠ্য,
#ফটো বা ভিডিও সামগ্রী।
#ফেসবুক গল্প এবং রিল.
# ফেসবুক মেসেঞ্জার চ্যাটবক্স বা স্বয়ংক্রিয় প্রতিক্রিয়াকারী।
# ফেসবুক গ্রুপ।
#প্রতিযোগিতা এবং উপহার।
#প্রভাবশালী বিপণন প্রচারাভিযান.
#অর্গানিক টেক্সট, ফটো বা ভিডিও কন্টেন্ট।
ফেসবুক বিজ্ঞাপন
ফেইসবুক
বিজ্ঞাপন হলো প্রচারের অন্যতম একটি মাধ্যম।এটির মাধ্যমে যে কোন
কোম্পানি/প্রতিষ্ঠানের পন্য বা উক্ত প্রতিষ্ঠান সম্পর্কে সুসাল মিডিয়াই
প্রচার করে সবাইকে জানিয়ে দেওয়া।এই একটি মাধ্যম দিয়ে খুব দ্রুত যে কোন
বিজ্ঞাপন পুরো পৃথিবীতে ছড়িয়ে দেওয়া যায় এবং এটি যোগাযোগের সবচেয়ে বড়
মাধ্যম যেখানে যুক্ত আছে পুরো পৃথিবীর মানুষ।এটা ব্যবহার করে পুরো পৃথিবীতে
ব্যবসায় ছড়িয়ে দেওয়া সম্ভব।
একটি
Facebook গ্রুপ হল এমন একটি পৃষ্ঠা যা যেকোনো Facebook ব্যবহারকারী তৈরি
করতে পারে যাতে অন্যরা যোগ দিতে পারে, গ্রুপের সদস্যদের একটি সাধারণ আগ্রহ,
অধিভুক্তি বা সমিতির উপর ভিত্তি করে যোগাযোগ করতে দেয়। Facebook গ্রুপ
যে কারো জন্য উন্মুক্ত হতে পারে, অথবা শুধুমাত্র আমন্ত্রণের মাধ্যমে যোগদান
করতে পারে। একটি Facebook গ্রুপ সদস্যদের ব্যবসায়িক প্রচার, শেয়ার এবং
সাধারণ বিষয় নিয়ে আলোচনা করে একটি সম্প্রদায় তৈরি করতে দেয়।
যদিও
Facebook-এ গ্রুপ তৈরি করার কার্যকারিতা এখনও বিদ্যমান, Facebook পেজগুলি
এখন আরও ইন্টারেক্টিভ বিকল্পগুলির সাথে একটি অনুরূপ অ্যাপ্লিকেশন হিসাবে
প্রচার করা হয়।
অর্গানিক টেক্সট, ফটো বা ভিডিও কন্টেন্ট
অর্গানিক
ডেটা" ভিউ: ব্যবহারকারীরা যখন সার্চের মতো আপনার ভিডিও দেখেন তখন এটি
কীভাবে পারফর্ম করেছে তা পরিমাপ করে৷ এই ভিউটি পারফরম্যান্স রিপোর্ট করতে
YouTube বিশ্লেষণ ডেটা ব্যবহার করে, যার জন্য আপনাকে আপনার ভিডিওর YouTube
চ্যানেলকে আপনার Google বিজ্ঞাপন অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করতে হবে৷
অর্থপ্রদান, বা "বুস্টেড", পাঠ্য,
একটি
বুস্ট করা পোস্ট হল আপনার পৃষ্ঠার টাইমলাইনে একটি পোস্ট যেটি আপনার
পছন্দের দর্শকদের কাছে বুস্ট করার জন্য আপনি অর্থ প্রয়োগ করতে পারেন। এটি
ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার সবচেয়ে সহজ উপায়। বুস্ট করা পোস্টগুলি
Facebook বিজ্ঞাপনগুলির থেকে আলাদা কারণ সেগুলি বিজ্ঞাপন ম্যানেজারে তৈরি
করা হয় না এবং একই কাস্টমাইজেশন বৈশিষ্ট্যগুলি থাকে না৷
ফেসবুক গল্প এবং রিল.
ইনস্টাগ্রাম
রিলগুলি ফেসবুক স্টোরিজ থেকে আলাদা কারণ সেগুলি সম্পূর্ণরূপে
ভিডিও-ভিত্তিক। উপরন্তু, আপনি আপনার ক্লিপগুলিতে অতিরিক্ত উপাদান যোগ করতে
পারেন, যেমন ভিজ্যুয়াল এফেক্ট, ফিল্টার, অডিও এবং গতি সমন্বয়। যেমন,
ইনস্টাগ্রাম রিল আপনাকে আপনার ব্র্যান্ড ইমেজ এবং বর্তমান ট্রেন্ডের সাথে
মানানসই আপনার সামগ্রী কাস্টমাইজ করতে সক্ষম করে৷
প্রতিযোগিতা এবং উপহার
একটি
উপহার বা প্রতিযোগিতা হল একটি অনলাইন প্রচার যেখানে ব্যবহারকারীরা
পুরস্কার জেতার সুযোগের জন্য নির্দিষ্ট কাজগুলি সম্পাদন করে। অনেক ডিজিটাল
মার্কেটার তাদের অনলাইন মার্কেটিং লক্ষ্য অর্জনের জন্য উপহার, প্রতিযোগিতা
এবং সুইপস্টেক ব্যবহার করে
ফেসবুক মেসেঞ্জার চ্যাটবক্স বা স্বয়ংক্রিয় প্রতিক্রিয়াকারী
একটি
চ্যাটবুট হল একটি স্বয়ংক্রিয় মেসেজিং সফ্টওয়্যার যা মানুষের সাথে
কথোপকথনের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে। একটি Facebook মেসেঞ্জার
বট হল একটি চ্যাটবট যা ফেসবুক মেসেঞ্জারের মধ্যে থাকে, যার অর্থ এটি প্রতি
মাসে Facebook মেসেঞ্জার ব্যবহার করে এমন 1.3 বিলিয়ন লোকের সাথে কথোপকথন
করে।
প্রভাবশালী বিপণন প্রচারাভিযান
অনেক
ব্র্যান্ড তাদের লক্ষ্য দর্শকদের কাছে পৌঁছানোর জন্য প্রভাবশালী বিপণন
ব্যবহার করে। Motorola, Adidas, Pepsi এবং Dunkin' Donuts-এর মতো বড়
ব্র্যান্ডগুলি সবই প্রভাবশালী বিপণন ব্যবহার করে। অ্যাডিডাস এখন কয়েক বছর
ধরে তাদের পণ্যের প্রচারের জন্য প্রভাবশালী বিপণন ব্যবহার করছে। তারা
ইনস্টাগ্রামের মাধ্যমে অল্প বয়স্ক শ্রোতাদের লক্ষ্য করার জন্য প্রভাবশালী
বিপণন ব্যবহার করে।
0 Comments